Skip to main content

DMCA Protection

DMCA Protection | টেক বাংলা ইনফো

টেক বাংলা ইনফো- সকল কনটেন্ট DMCA Protected. পূর্ব-অনুমতি ছাড়া আপনি আমাদের কোন কনটেন্ট কপি করতে পারবেন না। কোথাও কোন মিডিয়াতে পাবলিশ করতে পারবেন না।

DMCA-Protection-টেক-বাংলা-ইনফো

অনলাইনে নিজের ক্যারিয়ার দাঁড় করাতে চাইলে, দীর্ঘদিন অনলাইনে টিকে থাকতে হলে আপনাকে চুরি বিদ্যা থেকে দূরে থাকতে হবে। একটা কথা সবসময় মনে রাখবেনঃ

চুরি করে কেবল 'চোর' হওয়া যায়; চুরি করে কোনদিন ফ্রিল্যান্সার হওয়া যায়না, ব্লগার হওয়া যায়না!!!

অন্যের কনটেন্ট কপি করে নিজের নামে চালিয়ে কিংবা নিজের ওয়েবসাইটে পাবলিশ করা চোরকে আমি কোনদিন ফ্রিল্যান্সার বলবো না; ব্লগার বলবো না।

তবে আরো একটি কথা আছে, সেটা হলোঃ

চুরি বিদ্যা মহা বিদ্যা; যদি ধরা না পড়ে!!!

অন্যের কনটেন্ট থেকে আপনি আইডিয়া নিতে পারবেন, অন্যদের কনটেন্ট থেকে আইডিয়া নিয়ে ভাল কিছু যদি নিজে থেকে জেনারেট করতে পারেন তাহলে এটাকে চুরি বলা যাবে না কখনো।

DMCA কি?

DMCA আসলে কি? DMCA Protection বলতে কি বুঝায়? প্রথমে জেনেন নিই DMCA পূর্ণরুপ হচ্ছে The Digital Millennium copyright Act. মূলত এটি একটি আর্ন্তজাতিক কপিরাইট আইন যা ১৯৯৮ সালে গৃহীত হয়। এর বিশেষ সুবিধা হচ্ছে আপনার ওয়েবসাইট এর অথবা, ব্লগ এর যেকোন কনটেন্ট যেমন আপনার ব্লগে পাবলিশ করা লিখা, ছবি, ভিডিও, অডিও সহ যে কোন ধরনের কনটেন্ট ও রিসোর্স যাতে কেউ কপি করতে না পারে সেই আইন। এই আইন এর সুবিধা ভোগ করতে আপনি ফরি এবং প্রিমিয়াম দুই ধরনের দুইটাই ব্যবহার করতে পারবেন।

DMCA আসলে কি? DMCA কিভাবে কাজ করে?

DMCA Protection এর মাধ্যমে Protected কোনো কপিরাইট করা কন্টেন্ট এর মালিক যদি কোন ভাবে বুঝতে পারেন যে তার নিজের কন্টেন্ট তার অনুমতি ছাড়াই অন্য কোনো ওয়েবসাইটে ব্যবহার হচ্ছে, তাহলে সেই ওয়েবসাইটকে অথবা হোস্টিং কোম্পানি কে তা ইমেইল এর মাধ্যমে অবহিত করা হয়। তারপর ওই হোস্টিং কোম্পানি চুরির দায়ে ওয়েবসাইটটি সাসপেন্ড বা কন্টেন্ট রিমুভ করার জন্য পদক্ষেপ গ্রহণ করে।

DMCA কিভাবে কাজ করে? এর সহজ উত্তর হলো কনটেন্ট চুরি ঠেকানো ই DMCA এর কাজ।

DMCA ব্যাজ কিভাবে পাবো?

আপনার ওয়েবসাইট এর কনটেন্ট চুরি ঠেকাতে আপনি DMCA -তে এপ্লাই করতে হবে। নাম ও ইমেইল দিয়ে সহজে এপ্লাই করতে পারবেন। এপ্লাই করার পর আপনাকে একটি ব্যাজ দেয়া হবে সাথে কিছু স্ক্রিপ্টও থাকবে। ব্যাজ ও স্ক্রিপ্ট গুলো আপনার সাইটে যুক্ত করতে হবে। আপনার সাইটের সাইজ ও কনটেন্ট অনুযায়ী সময় লাগবে আপনার ওয়েবসাইট DMCA Protected হতে।

নিচের ছবিতে কিছু DMCA ব্যাজ এর নমুনা দেখানো হলোঃ

dmca-badges-DMCA-ব্যাজ-কিভাবে-পাবো

DMCA কেন ব্যবহার করা হয়?

DMCA কেন ব্যবহার করা হয়? আপনি কেন ব্যবহার করবেন? ধরুন আপনি কষ্ট করে নিজের সময়, শ্রম ও মেধা খাটিয়ে কনটেন্ট লিখলেন আর চোর এসে সহজে তা চুরি করে করে নিয়ে যাবে তা কি আপনি চাইবেন? না, কখনোই চাইবেন না।

নিজের ওয়েবসাইট এর কনটেন্ট চুরি কিভাবে ঠেকবেন? চুরি করা চোরের কাজ। আপনার কর্তব্য হলো চোর থেকে আপনার কনটেন্ট এ Protected করে রাখা। অনলাইন দুনিয়ায় চোর থেকে কনটেন্ট বাঁচিয়ে রাখার জন্য যে প্রক্রিয়া টি ব্যবহার করা হয়ে থাকে তাঁকে বলে 'DMCA Protection'.

Disclaimer:

আপনার সাইটে DMCA Protection নেয়ার জন্য একটু সতর্কতা অবলম্বন করতে হবে। আপনার যদি ব্লগিং টাইপের সাইট অর্থাৎ Adsense নিয়ে কাজ করার প্ল্যান থাকে তাহলে Adsense Aprrove হবার পরেই DMCA Protected করুন। অন্যথায় কোনো ভাবে কপিরাইট ধরা পড়তে পারে। যার ফলে Adsense পেতে অনেক সমস্যা হবে। অনেক ক্ষেত্রে নাও পেতে পারেন।

Popular posts from this blog

১২ হাজার টাকার মধ্যে স্মার্টফোন । কম দামে ভালো ফোন ২০২২

বাংলাদেশের বাজারে 12 হাজার টাকার মধ্যে ভাল স্মার্টফোন খুঁজছেন? 12 হাজার টাকার মধ্যে 2022 সালে কেনার মত অসংখ্য ভাল স্মার্টফোন রয়েছে। 12 হাজার টাকার মধ্যে স্যামসাং, শাওমি, রেডমি, রিয়াল মি, সিম্পনি, ইনফিনিক্স, টেকনো, ওয়ালটন সহ জনপ্রিয় ও নামকরা সকল ব্রান্ডের স্মার্টফোন রয়েছে। প্রত্যেকটি জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি এক বা একাধিক মোবাইল ফোন দেশের বাজারে অফিশিয়ালি বিক্রি করছে ১০ হাজার থেকে ১২ হাজারের মধ্যে। ১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ সবাই চায় কম দামে ভালো স্মার্টফোন কিনতে। আমাদের সাধ্য অনুযায়ী আমরা সব সময় চাই অল্প বাজেটের মধ্যে ভাল মানের মোবাইল নিতে। কম বাজেটের স্মার্টফোন এ গেমিং করা যায়া এরকম পছন্দ সবার। আবার কেউ কেউ চান ১২ হাজার টাকার মধ্যে ভালো স্মার্টফোন যেটি দিয়ে ভালো মোবাইল-গেমিংও হবে আবার ব্যাটারি ব্যাকাপও হবে মনের মত। আপনার বাজেট অনুযায়ী ' ১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ ' সালে কিনতে টেক বাংলা ইনফো এর আজকের পোস্ট টি অনেক কাজে আসবে। ইউটিউবে সফলতা পেতে করণীয় (Success on YouTube) আমাদের দেশে বেশিরভাগ সাধারণ মানুষ কম বাজেটের মধ্যে ভাল মোবাইল ফোন কিনে থা

৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ | কম দামে ভালো ফোন

৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন আমরা যারা মধ্যবিত্ত আছি তাদের কে ফোন কেনার আগে অনেক কিছু ভাবতে হয়। যেমনঃ পছন্দের ফোনটির বাজেট যা আছে এই অনুপাতে ফোনের পারফরমেন্স কেমন হবে? ফোনটি টেকসই হবে তো? ফিচার গুলো কেমন হবে? ইত্যাদি এ সকল বিষয়। আমাদের আর্থিক অবস্থার উপর ভিত্তি করে বাজেট অনুযায়ী মোবাইল ফোন কিনে থাকি। ' টেক বাংলা ইনফো '-এর আজকের আয়োজনে থাকছে ' ৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ ' এবং ' কম দামে ভালো ফোন ' নিয়ে কথাবার্তা। তো চলুন কথা না বাড়িয়ে চলে যাই মূল আলোচনায়। ৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ আন্তর্জাতিক বাজারে অর্থনীতির মানদন্ডের সাথে অন্য সকল পণ্যের মত মোবাইল এর দামও ব্যতিক্রম নয়। অন্যান্য জিনিসপত্রের মত মোবাইলের দাম সম সময় এক থাকেনা। ৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ এর আজকের আয়োজনে আমরা এমন কিছু স্মার্টফোন এর দাম জেনে নিবো যেগুলো স্মার্টফোন কিনতে গেলে আমাদের নিজের পাশাপাশি পরিবার, বন্ধু-বান্ধব দের পরামর্শ দিতে কাজে আসবে। শুধু কম দামে ভালো ফোন নয়! এর পাশাপাশি স্মার্টফোন ৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ এর কনফিগারেশনও জানা

কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম । অভ্র ও বিজয় যুক্তবর্ণ

কেমন আছেন বন্ধুরা? আশাকরি সবাই ভাল ও নিরাপদে আছেন। আজকে আমরা ' টেক বাংলা ইনফো ' এর এই পোস্ট এর মাধ্যমে জানবো ' কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম ' এবং ' কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিঞ্জা টেকনিক '। ও হ্যাঁ! ভালো কথা!! আপনি যদি কম্পিউটারে বাংলা লেখার নিয়ম কিংবা ল্যাপটপে বাংলা লেখার নিয়ম জানতে চান তাহলে এই পোস্ট থেকে জেনে নিন কিভাবে কোন সফটওয়্যার ছাড়াই কম্পিউটারে বাংলা লিখা যায়? সফটওয়্যার ছাড়া কম্পিউটারে বাংলা লেখার নিয়ম । ২টি নিঞ্জা টেকনিক । কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম শুধু অফিসিয়াল কাজের ক্ষেত্রে নয়; বর্তমানে বাংলায় টাইপিং সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতেও অনেক জনপ্রিয়। কম্পিউটারে বাংলা টাইপ করার সময় আমরা অনেক সময় বিপাকে পড়ে যাই। বিশেষ করে বাংলা যুক্তবর্ণ যখন টাইপ করার দরকার হয় তখন। আজকের এই পোস্ট পড়ার মাধ্যমে আপনি কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম জানতে পারবেন। আজকে কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম নিয়ে কি কি কাভার করবো তার শিরোনাম গুলো জেনে নিই। কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম কম্পিউটারে বাংলা যু