Skip to main content

সফটওয়্যার ছাড়া কম্পিউটারে বাংলা লেখার নিয়ম । ২টি নিঞ্জা টেকনিক

সফটওয়্যার ছাড়া কি কম্পিউটার বা, ল্যাপটপ এ বাংলা লিখা যায়? কোন সফটওয়্যার ছাড়াই কিভাবে কম্পিউটার কিংবা ল্যাপটপে বাংলা লিখা যায়? সফটওয়্যার ছাড়া কম্পিউটার ও ল্যাপটপে বাংলা লিখার নিয়ম কি? বন্ধুরা! আজকে 'টেক বাংলা ইনফো' -এর আজকের পোস্ট এর মাধ্যমে আমরা জানবো কোন সফটওয়্যার ব্যবহার ছাড়াই কিভাবে কম্পিউটার ও ল্যাপটপে বাংলা লিখতে হয়?

কম্পিউটারে বাংলা লেখার নিয়ম
আমরা কম্পিউটারে বাংলায় লিখতে গেলে অনেক সময় সমস্যায় পড়ে যাই। হ্যাঁ এটা সত্য যে কম্পিউটের বাংলা লেখার নিয়ম মেনে সহজে বাংলা টাইপ করা যায় বা লেখা যায়। এটা আমরা সবাই জানি। কম্পিউটার বা, ল্যাপটপে অভ্র অথবা বিজয় যে কোন একটা সফটওয়্যার নিয়ে সহজে বাংলা টাইপ করা যায়; সহজে বাংলা লেখা যায়। কিন্তু আমাদের কম্পিউটার বা, ল্যাপটপ এর কনফিগারেশন যদি ভাল না হয় তাহলে সফটওয়্যার অনেক সময় হ্যাং করে; পিসি স্লো হয়ে যায়। তাই আজ আমরা কম্পিউটার ও ল্যাপটপে কোন সফটওয়্যার ব্যবহার ছাড়া বাংলা লিখার নিয়ম জেনে নিবো।

তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক সফটওয়্যার ছাড়া কম্পিউটার ও ল্যাপটপে বাংলা লিখার নিয়ম; বাংলা টাইপ করার দুইটি নিঞ্জা টেকনিক!

কম্পিউটারে বাংলা লেখার নিয়ম

বর্তমানে কম্পিউটারে বাংলা লিখতে পারা একটা ট্রেন্ডিং বিষয়। আমরা যারা কম্পিউটারে ও ল্যাপটপে কাজ করি কাজের ক্ষেত্রে হোক কিংবা স্যোসাল মিডিয়াতে পোস্ট দেয়ার জন্য হলেও দরকার হয় বাংলা লিখার। আপনি যদি কম্পিউটারে বাংলা লিখার নিয়ম না জানেন তাহলে অনেক ক্ষেত্রে সমস্যায় পড়ে যাবেন। তাই কম্পিউটারে ও ল্যাপটপে বাংলা লিখার সঠিক নিয়ম জানা থাকলে আপনি অনায়াসেই বাংলা লিখতে পারবেন যে কোন প্রয়োজনে।

কম্পিউটারে বাংলা লেখার জন্য সফটওয়্যার

সফটওয়্যার ব্যবহার করে আপনি অনেক ভাবেই বাংলা লিখতে পারবেন কম্পিউটারে ও ল্যাপটপে। কম্পিউটার ও ল্যাপটপে বাংলা লিখার জন্য আমরা সাধারণত দুইটা জনপ্রিয় সফটওয়্যার ব্যবহার করে থাকিঃ একটি হচ্ছে 'বিজয়' আরেকটি হলো 'অভ্র'।

তবে কম্পিউটারে ও ল্যাপটপে বাংলা টাইপ করার জন্য বর্তমানে 'বর্ণ' অনেক জনপ্রিয় হচ্ছে। যদিও এটি নতুন এবং মোবাইলে বাংলা টাইপ করার জন্য বেশি ব্যবহার হয়ে থাকে।

বাংলা লেখার সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যার কোনটি?

আমার কাছে 'বাংলা লেখার সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যার কোনটি?' কেউ জানতে চাইলে আমি এক বাক্যে অভ্র এর কথা বলি। আমার মতে বাংলা লেখার সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যার হলো অভ্র। এটি দিয়ে খুব সহজে কোন ঝামেলা ছাড়াই খুব কম সময়ে দ্রুত বাংলা লেখা যায়। অভ্র কিবোর্ড এ বাংলিশ টাইপ করে সহজে বাংলা টাইপ করা যায়। আর সবচেয়ে বড় কথা হলো অভ্র একটি ফ্রি বাংলা টাইপিং সফটওয়্যার। এটি অনলাইন ও অফলাইন দুইভাবেই বাংলা লিখার কাজে সহায়ক। সুতরাং বাংলা লেখার সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যার হলো অভ্র

কম্পিউটারে বাংলা লেখার নিয়ম ও সফটওয়্যারঃ বিজয়

কম্পিউটারে বাংলা টাইপ করার অন্যতম জনপ্রিয় একটি মাধ্যম হলো বিজয়। শুধু জনপ্রিয় বললে ভুল হবে। শুরু থেকে এখন পর্যন্ত অফিসিয়াল ও আনঅফিসিয়াল বাংলা টাইপের ক্ষেত্রে বিজয় ব্যবহার হয়ে আসছে।

তবে বিজয় যেহেতু একটি পেইড সফটওয়্যার তাই বিজয় দিয়ে বাংলা টাইপ কিংবা লিখার জন্য আপনাকে বিজয় টাকা দিয়ে কিনতে হবে। লাইসেন্স না থাকলে বিজয় সফটওয়্যার দিয়ে কম্পিউটারে ও ল্যাপটপে বাংলা টাইপ করা যাবেনা।

কম্পিউটারে ও ল্যাপটপে বাংলা লিখার নিয়ম জানার জন্য অনলাইনে অনেক ব্লগ পাবেন। তবে ব্লগের চাইতে আমি সাজেস্ট করবো ইউটিউব ভিডিও।

কম্পিউটারে বাংলা লেখার নিয়ম ও সফটওয়্যারঃ অভ্র

কম্পিউটার ও ল্যাপটপ দুইটাতেই অনেক জনপ্রিয় একটি মাধ্যম হলো 'অভ্র'। বিজয়ের চাইতে অভ্র তে বাংলা লিখা অনেক সহজ। যেকেউ বাংলিশ টাইপ করতে পারলেই অভ্র তে বাংলা লিখতে পারবে। বিজয়ের মত তেমন কোন বিশেষ নিয়ম-কানুন মানতে হয়না।

অভ্র তে বাংলা লিখার সবচেয়ে বড় সুবিধা হলো এখানে বাংলিশ টাইপ জানলেই বাংলা লিখা যায়। আরো সুবিধা হলো এটা কম্পিউটারে ও ল্যাপটপে ফ্রিতে ব্যবহার করা যায়। বিজয়ের মত এটা পেইড সফটওয়্যার না।

কম্পিউটারে বাংলা লিখার নিয়মের মধ্যে অভ্র কিবোর্ড অনেক সহজ একটি উপায়। এখানে আপনি ভুল টাইপ করলেও অটো-সিলেকশন এর মাধ্যমে সঠিক ও নির্ভুল শব্দ টি নির্বাচন করে টাইপ করা যায়।

ল্যাপটপে বাংলা লেখার নিয়ম

আসলে বাংলা লিখার নিয়মের ক্ষেত্রে কম্পিউটারে ও ল্যাপটপে আলাদা কোন পদ্ধতি আলাদা কোন নিয়ম নেই। ডেক্সটপ ও ল্যাপটপ দুইটাতেই বাংলা লিখতে পারবেন অভ্র বিজয় দিয়ে যদি আপনি বাংলা টাইপ করার সঠক নিয়ম জেনে থাকেন। সুতরাং ল্যাপটপে বাংলা লিখার নিয়ম আর কম্পিউটারে বাংলা লিখার নিয়ম একই বিষয়।

সফটওয়ার ছাড়া কম্পিউটার ও ল্যাপটপে বাংলা লেখার নিয়ম

সফটওয়্যার ছাড়া কম্পিউটারে ও ল্যাপটপে বাংলা আসলে খুব সহজ একটি প্রক্রিয়া। কোন সফটওয়্যার ব্যবহার না করেই শুধুমাত্র ব্রাউজারেই বাংলা লিখা সম্ভব। বাড়তি কোন সফটওয়্যার এমনকি এক্সটেনশনও লাগবে না। লাগবে না কোন কিবোর্ড লেআউট। থাকবে না কোন ল্যাআউট পরিবর্তন এর ঝামেলা!

সফটওয়ার ছাড়া কম্পিউটার ও ল্যাপটপে বাংলা লেখার সুবিধা কি?

কম্পিউটার ও ল্যাপটপ এর কনফিগারেশন যদি ভাল না হয় তাহলে অনেক সমস্যায় পড়তে হয়। তাঁর মধ্যে অন্যতম হলো কম্পিউটার বা, ল্যাপটপ হ্যাং করা। সফটওয়ার ছাড়া কম্পিউটার ও ল্যাপটপে বাংলা লেখার সবচেয়ে সুবিধা হলো সফটওয়্যার ব্যবহার না করে বাংলা টাইপ করলে আপনার পিসি স্লো কিংবা হ্যাং হবার সম্ভাবনা কমে যায়।

সফটওয়্যার দিয়ে বাংলা টাইপ করতে গেলে আপনাকে একই সময়ে বাংলা টাইপিং সফটওয়্যার এর পাশাপাশি আরেকটি সফটওয়্যার যেমনঃ নোটপ্যাড, এমএস-ওয়ার্ড ইত্যাদি ওপেন করেই লিখতে হয়। কিন্তু সফটওয়ার ছাড়া কম্পিউটার ও ল্যাপটপে বাংলা লিখলে আপনার পিসি হ্যাং কিংবা স্লো হবার সম্ভাবনা থাকেনা। কারণ সফটওয়ার ছাড়া কম্পিউটার ও ল্যাপটপে বাংলা টাইপের জন্য আপনাকে এক্সট্রা কোন সফটওয়্যার ওপেন করতে হয়না। আর তাই কম্পিউটার কিংবা ল্যাপটপে কার্যক্ষমতা থাকে ভালো।

সফটওয়ার ছাড়া কম্পিউটার ও ল্যাপটপে বাংলা লেখার আরো একটি বড় সুবিধা হলো কোন ধরাবাঁধা নিয়ম ছাড়াই আপনি বাংলা লিখতে পারবেন অনায়াসেই!

সফটওয়ার ছাড়া কম্পিউটারে কিভাবে বাংলা লিখা যায়?

সফটওয়ার ছাড়া কম্পিউটারে কিভাবে বাংলা লিখা যায়? সফটওয়ার ছাড়া কম্পিউটারে বাংলা লিখা কি আসলে সম্ভব? কোন এক সময় আমিও প্রায়ই অনলাইনে খুঁজতাম কিভাবে সফটওয়্যার ছাড়াই বাংলা লিখা যায়? সফটওয়্যার ব্যবহার না করেই কিভাবে বাংলা টাইপ করা যায়? সফটওয়ার ছাড়া কম্পিউটারে ও ল্যাপটপে বাংলা লিখার নিয়ম কি?

আমি আমার বাংলা ব্লগিং এবং বাংলা কনটেন্ট রাইটিং এর জন্য প্রথমে অভ্র সফটওয়্যার দিয়ে বাংলা লিখতাম। এরপর অনলাইনে খোঁজ করতাম সফটওয়্যার ব্যবহার না করে বাংলা লিখার নিয়ম। একদিন পেয়ে গেলাম অভ্র এর গুগল ক্রোম এক্সটেনশন। এটাও তেমন ভালো লাগলো না। এখন আমি সফটওয়্যার ছাড়া বাংলা লিখার জন্য 'Avro.im' ব্যবহার করে থাকি।

সফটওয়ার ছাড়া কম্পিউটারে ও ল্যাপটপে বাংলা লিখা যায়। তাঁর জন্য আপনি অনলাইনে অনেক টুলস পাবেন যেখানে বাংলায় লিখতে পারবেন সহজে।

সফটওয়ার ছাড়া বাংলা লেখার নিয়ম: দুইটি নিঞ্জা টেকনিক

আপনার কম্পিউটারে কিংবা ল্যাপটপে কোন সফটওয়্যার ইন্সটল না করেও আপনি বাংলা লিখতে পারবেন। আপনি দুইটি নিঞ্জা টেকনিক এপ্লাই করে বাংলা লিখতে পারবেন। সফটওয়ার ছাড়া বাংলা লেখার নিয়ম: দুইটি নিঞ্জা টেকনিক কি কি?

সফটওয়ার ছাড়া বাংলা লেখার নিয়ম: দুইটি নিঞ্জা টেকনিক এর নাম হলোঃ

  1. Avro.im
  2. Google Input Tools online

উপরে বর্ণিত দুইটা পদ্ধতির যে কোন একটি পদ্ধতি আপনি কাজে লাগাতে পারেন কম্পিউটারে বাংলা লিখার জন্য। তবে আমার কাছে কম্পিউটার ও ল্যাপটপে বাংলা লিখার নিয়ম হিসেবে 'Avro.im' কেই সেরা মনে হয়।

সফটওয়ার ছাড়া কম্পিউটারে বাংলা লেখার নিয়ম: Avro.im

সফটওয়্যার ছাড়া কম্পিউটারে বাংলা লিখার সঠিক নিয়ম হিসেবে আমার মনে হয় 'Avro.im' ই সেরা একটি মাধ্যম। আমি সব সময় নিজের প্রয়োজনে এটি ব্যবহার করে থাকি।

কোন সফটওয়্যার ব্যবহার না করে আপনার ইন্টারনেট ব্রাউজার থেকে সহজে বাংলা লিখার জন্য চলে আসুন এই লিংক এঃ
Avro.im

নিচে আমি 'সফটওয়ার ছাড়া কম্পিউটারে বাংলা লেখার নিয়ম: Avro.im' এর একটি ছবি যুক্ত করেছি।

কম্পিউটারে বাংলা লেখার নিয়ম Avro.im avro on the web

লিংক এ গিয়ে অনায়াসেই বাংলা লিখতে পারবেন। কোন ল্যাআউট কিংবা কিবোর্ড কিছুই চেঞ্জ করতে হবেনা। সফটওয়ার ছাড়া কম্পিউটারে বাংলা লেখার এটাই সবচেয়ে বড় সুবিধা।

সফটওয়ার ছাড়া কম্পিউটারে বাংলা লেখার নিয়ম: Google Input Tools online

এটাও মজার একটা টুলস। এটি সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে পারবেন বাংলা টাইপ করার জন্য। সফটওয়ার ছাড়া কম্পিউটারে বাংলা লেখার নিয়ম হিসেবে Google Input Tools online অসাধারণ একটি টুলস। বাংলিশে টাইপ করে খুব সহজে আপনি বাংলায় কনটেন্ট লিখতে পারবেন।

সফটওয়ার ছাড়া কম্পিউটারে বাংলা লেখার নিয়ম: Google Input Tools online দিয়ে বাংলা লিখার জন্য চলে যান এই লিংক এঃ
Try Google Input Tools online

সফটওয়ার ছাড়া কম্পিউটারে বাংলা লেখার নিয়ম: Google Input Tools online এর একটি ছবি যুক্ত করেছি।

কম্পিউটারে বাংলা লেখার নিয়ম Google Input Tools online

এখানে আপনি শুধু বাংলা নয়; যে কোন ভাষায় সহজে ট্রান্সলেট করে নিতে পারবেন। Google Input Tools online বাংলা লিখার জন্য অনেক সুন্দর ও মজার একটি টুলস।

আপনি চাইলে এখানে কিবোর্ড থেকেও টাইপ করতে পারবেন। টাইপ করার ক্ষেত্রে যদি অক্ষর মনে না থাকে সেজন্য একটি ভাসমান কিবোর্ড দেয়া আছে। এছাড়া Google Input Tools online আপনি ব্রাউজারে এক্সটেনশন হিসেবেও ব্যবহার করতে পারবেন।

কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম

তো এতক্ষণ আমরা 'সফটওয়ার ছাড়া কম্পিউটারে বাংলা লেখার নিয়ম' নিয়ে বিস্তারিত জানলাম। এবার আসি কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম নিয়ে। অবশ্য 'কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম' নিয়ে একটি সম্পূর্ণ পোস্ট 'টেক বাংলা ইনফো' তে পাবলিশ হয়েছে।

বাংলায় যুক্তবর্ণ টাইপ করতে গেলে কিংবা লিখতে গেলে অনেক সময় ঝামেলায় পড়তে হয়। যুক্তবর্ণ মিলানো কঠিন হয়ে পড়ে। কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম নিয়ে পোস্ট টি পড়ে নিতে পারেন নিচের লিংক থেকেঃ
কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম । অভ্র ও বিজয় যুক্তবর্ণ

আমি মনে করি বাংলায় যুক্তবর্ণ লিখার জন্য অভ্র সবচেয়ে জনপ্রিয় ও সহজ একটি মাধ্যম। কেননা অভ্র তে যুক্তবর্ণ টাইপ করার সময় অটো-সাজেশন আসে। অটো-সাজেশন থেকে সঠিক শব্দ বা, যুক্তবর্ণ সহজে সিলেক্ট করে লেখা যায়।

কম্পিউটারে বাংলা লেখার নিয়ম: [ভিডিও সহ]

কম্পিউটারে ও ল্যাপটপে বাংলা লেখার নিয়ম নিয়ে একটি ভিডিও দেখুন। তাহলে বিষয়টা আরো সহজ হয়ে যাবে আপনার জন্য।

Disclaimer: আপনার কম্পিউটারে ও ল্যাপটপে বাংলা টাইপ করার জন্য নিঞ্জা টেকনিক হিসেবে আমি যেই দুইটি টেকনিক এর কথা বলেছি সেগুলোতে বাংলা টাইপ করার জন্য আপনার কম্পিউটারে ও ল্যাপটপে ইন্টারনেট কানেকশন থাকতে হবে। তবে আহামরি কিংবা হাই-স্পীড ইন্টারনেট লাগবে না! পেজ লোড হলেই হবে। এরপর ইন্টারনেট কানেকশন না থাকলেও বাংলা টাইপ করতে পারবেন।

ধন্যবাদ আপনাকে 'কম্পিউটারে বাংলা লেখার নিয়ম' নিয়ে দুইটি নিঞ্জা টেকনিক নিয়ে পোস্ট টি পড়ার জন্য। আপনার যদি আরো ভাল কোন ট্রিক্স জানা থাকে তাহলে কমেন্ট এ জানাতে ভুলবেন না। এছাড়াও আপনার যদি ফ্রিল্যান্সিং এবং অনলাইনে ইনকাম নিয়ে জানার ইচ্ছা থাকে তাহলে যুক্ত থাকুন 'টেক বাংলা ইনফো' এর সাথে আর প্রযুক্তির আলোয় মেতে উঠুন বাংলায়... ।

Comments

Popular posts from this blog

১২ হাজার টাকার মধ্যে স্মার্টফোন । কম দামে ভালো ফোন ২০২২

বাংলাদেশের বাজারে 12 হাজার টাকার মধ্যে ভাল স্মার্টফোন খুঁজছেন? 12 হাজার টাকার মধ্যে 2022 সালে কেনার মত অসংখ্য ভাল স্মার্টফোন রয়েছে। 12 হাজার টাকার মধ্যে স্যামসাং, শাওমি, রেডমি, রিয়াল মি, সিম্পনি, ইনফিনিক্স, টেকনো, ওয়ালটন সহ জনপ্রিয় ও নামকরা সকল ব্রান্ডের স্মার্টফোন রয়েছে। প্রত্যেকটি জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি এক বা একাধিক মোবাইল ফোন দেশের বাজারে অফিশিয়ালি বিক্রি করছে ১০ হাজার থেকে ১২ হাজারের মধ্যে। ১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ সবাই চায় কম দামে ভালো স্মার্টফোন কিনতে। আমাদের সাধ্য অনুযায়ী আমরা সব সময় চাই অল্প বাজেটের মধ্যে ভাল মানের মোবাইল নিতে। কম বাজেটের স্মার্টফোন এ গেমিং করা যায়া এরকম পছন্দ সবার। আবার কেউ কেউ চান ১২ হাজার টাকার মধ্যে ভালো স্মার্টফোন যেটি দিয়ে ভালো মোবাইল-গেমিংও হবে আবার ব্যাটারি ব্যাকাপও হবে মনের মত। আপনার বাজেট অনুযায়ী ' ১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ ' সালে কিনতে টেক বাংলা ইনফো এর আজকের পোস্ট টি অনেক কাজে আসবে। ইউটিউবে সফলতা পেতে করণীয় (Success on YouTube) আমাদের দেশে বেশিরভাগ সাধারণ মানুষ কম বাজেটের মধ্যে ভাল মোবাইল ফোন কিনে থা

৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ | কম দামে ভালো ফোন

৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন আমরা যারা মধ্যবিত্ত আছি তাদের কে ফোন কেনার আগে অনেক কিছু ভাবতে হয়। যেমনঃ পছন্দের ফোনটির বাজেট যা আছে এই অনুপাতে ফোনের পারফরমেন্স কেমন হবে? ফোনটি টেকসই হবে তো? ফিচার গুলো কেমন হবে? ইত্যাদি এ সকল বিষয়। আমাদের আর্থিক অবস্থার উপর ভিত্তি করে বাজেট অনুযায়ী মোবাইল ফোন কিনে থাকি। ' টেক বাংলা ইনফো '-এর আজকের আয়োজনে থাকছে ' ৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ ' এবং ' কম দামে ভালো ফোন ' নিয়ে কথাবার্তা। তো চলুন কথা না বাড়িয়ে চলে যাই মূল আলোচনায়। ৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ আন্তর্জাতিক বাজারে অর্থনীতির মানদন্ডের সাথে অন্য সকল পণ্যের মত মোবাইল এর দামও ব্যতিক্রম নয়। অন্যান্য জিনিসপত্রের মত মোবাইলের দাম সম সময় এক থাকেনা। ৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ এর আজকের আয়োজনে আমরা এমন কিছু স্মার্টফোন এর দাম জেনে নিবো যেগুলো স্মার্টফোন কিনতে গেলে আমাদের নিজের পাশাপাশি পরিবার, বন্ধু-বান্ধব দের পরামর্শ দিতে কাজে আসবে। শুধু কম দামে ভালো ফোন নয়! এর পাশাপাশি স্মার্টফোন ৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ এর কনফিগারেশনও জানা

কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম । অভ্র ও বিজয় যুক্তবর্ণ

কেমন আছেন বন্ধুরা? আশাকরি সবাই ভাল ও নিরাপদে আছেন। আজকে আমরা ' টেক বাংলা ইনফো ' এর এই পোস্ট এর মাধ্যমে জানবো ' কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম ' এবং ' কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিঞ্জা টেকনিক '। ও হ্যাঁ! ভালো কথা!! আপনি যদি কম্পিউটারে বাংলা লেখার নিয়ম কিংবা ল্যাপটপে বাংলা লেখার নিয়ম জানতে চান তাহলে এই পোস্ট থেকে জেনে নিন কিভাবে কোন সফটওয়্যার ছাড়াই কম্পিউটারে বাংলা লিখা যায়? সফটওয়্যার ছাড়া কম্পিউটারে বাংলা লেখার নিয়ম । ২টি নিঞ্জা টেকনিক । কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম শুধু অফিসিয়াল কাজের ক্ষেত্রে নয়; বর্তমানে বাংলায় টাইপিং সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতেও অনেক জনপ্রিয়। কম্পিউটারে বাংলা টাইপ করার সময় আমরা অনেক সময় বিপাকে পড়ে যাই। বিশেষ করে বাংলা যুক্তবর্ণ যখন টাইপ করার দরকার হয় তখন। আজকের এই পোস্ট পড়ার মাধ্যমে আপনি কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম জানতে পারবেন। আজকে কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম নিয়ে কি কি কাভার করবো তার শিরোনাম গুলো জেনে নিই। কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম কম্পিউটারে বাংলা যু