Skip to main content

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো? ফ্রিল্যান্সিং কাজের জন্য যা প্রয়োজন

আপনি অনলাইনে ক্যারিয়ার ডেভলপ করতে চান। অর্থাৎ ফ্রিল্যান্সিং ইন্ডাস্ট্রি -তে আপনি জয়েন করতে চান। কিন্তু বুঝতে পারছেন না...

  • ফ্রিল্যান্সিং বিষয়টা আসলে কি?
  • ফ্রিল্যান্সিং ইন্ডাস্ট্রিতে কিভাবে কাজ করে?
  • ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?
  • ফ্রিল্যান্সিং কোথায় শিখব?
  • কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো?
  • ফ্রিল্যান্সিং এ কি কি কাজ করা যায়?
  • ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কিসের প্রয়োজন?
  • ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি?
  • কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব?

কিভাবে আপনার দৈনন্দিন জীবনের শত ব্যস্ততার মাঝেও আপনি আপনার নিজের জন্য স্বপ্নের ফ্রিল্যান্সিং ইন্ডাস্ট্রি তেএকটি সাসটেইনেবল ক্যারিয়ার গড়তে পারেন?

একজন প্রফেশনাল ওয়েব ডেভলপার, ফ্রিল্যান্সার এবং কনটেন্ট রাইটার হিসেবে ফ্রিল্যান্সিং নিয়ে আমি এখন আপনার সাথে কিছু কথা বলব। এই বিষয়গুলো আপনাকে ভালোভাবে বুঝিয়ে দেয়ার জন্য আমি আমার নিজের অর্জিত জ্ঞান থেকে ফ্রিল্যান্সিং নিয়ে বিস্তারিত জানানোর চেষ্টা করবো ...ইনশাআল্লাহ!

ফ্রিল্যান্সিং-কি-ফ্রিল্যান্সিং-কিভাবে-শিখবো

শুরুতেই বলে নিই আজকে আমাদের এই পোস্ট এর মূল টার্গেট থাকবে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো? , ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কিসের প্রয়োজন? এই দুইটা টপিকের উপর। এর পাশাপাশি যারা নতুন তাদের জন্য ফ্রিল্যান্সিং কি?, ফ্রিল্যান্সিং কাকে বলে?, ফ্রিল্যান্সিং কোথায় শিখব? , ফ্রিল্যান্সিং এ কি কি কাজ করা যায়? এই সমস্ত টপিক গুলোও কাভার করার চেষ্টা করব... ইনশাআল্লাহ! তো চলুন কথা না বাড়িয়ে শুরু করি একে একে।

ফ্রিল্যান্সিং

আজকের দিনে একটি জনপ্রিয় পেশার নাম হলো ফ্রিল্যান্সিং। বর্তমানে বেশিরভাগ ক্ষেত্রেই একটি কমন বিষয় দেখা যায়। আর সেটা হলো অন্যান্য পেশাতে ভাল একটি চাকরী পেতে হলে মামা খালুর পাশাপাশি নকল ও দূর্নীতি তো আছেই এর পাশাপাশি মোটা অংকের টাকা গুগতে হয়।

কিন্তু ফ্রিল্যান্সিং এমন একটি পেশা যেখানে স্কিল না থাকলে বা, কাজ না জানলে আপনি এই লাইনে কিছুই করতে পারবেন না। আপনি যদি ভেবে থাকেন ফ্রিল্যান্সিং খুবই সহজ, কম্পিউটারে বসে বসে টাকা কামানো যায় তাহলে আপনি বোকার স্বর্গে বসবাস করছেন!

আজকে আমরা টেক বাংলা ইনফো এর এই পোস্ট এর মাধ্যমে ফ্রিল্যান্সিং নিয়ে বিস্তারিত আলাপ আলোচনা করবো! এই পোস্ট এর সকল বিষয়বস্তু ফ্রিল্যান্সিং এ যারা ক্যারিয়ার বিল্ড করতে চাচ্ছেন বিশেষ করে নতুনদের জন্য অনেক কাজে আসবে।

ফ্রিল্যান্সিং কি?

আমরা যারা অনলাইন দুনিয়ায় আছি তারা সবাই জানি ফ্রিল্যান্সিং শব্দের মূল অর্থ হল মুক্ত পেশা। তবুও জেনে নিই 'ফ্রিল্যান্সিং কি?' এর সহজ উত্তর হলো ইন্টারনেট ও কম্পিউটার ভিত্তিক একটি অনলাইন পেশার নাম হলো ফ্রিল্যান্সিং। যার মাধ্যমে ঘরে বসেই অনলাইনে ইনকাম করা সম্ভব।

অন্যান্য কাজের বা পেশার সাথে মূল পার্থক্য হলো ফ্রিল্যান্সিং পেশায় আপনাকে কাজের জন্য নিয়ম করে অফিসে যেতে হয় না। বাড়িতে বা ঘরে বসেই ক্লায়েন্ট এর সাথে কাজের জন্য হায়ার হওয়া থেকে শুরু করে পারিশ্রমিক পাওয়া, এটাই ফ্রিল্যান্সিং

আমি ফ্রিল্যান্সিং, অনলাইনে ইনকাম এই বিষয়গুলো সম্পর্কে বিভিন্নভাবে বিভিন্ন বিষয়ে আমার অর্জিত অভিজ্ঞতার আলোকে আপনাকে সহযোগিতা করব।
অন্যান্য চাকরির সাথে ফ্রিল্যান্সিং এর মূল ব্যবধান হলো অন্যান্য চাকরি তে আপনি একই সময় মাত্র একটা কোম্পানি তে কাজ করতে পারবেন। মানে দুইটা চাকরি একসাথে বা দুইটা কোম্পানিতে একসাথে চাকরি করা সম্ভব না। কিন্তু ফ্রিল্যান্সিং এ আপনি আপনার ইচ্ছামত ও সাধ্যমত কাজ করে যেতে পারবেন এবং ইনকাম করতে পারবেন। এটাই ফ্রিল্যান্সিং এর সবচেয়ে বড় সুবিধা!

ফ্রিল্যান্সিং কাকে বলে?

এবার আসি 'ফ্রিল্যান্সিং কাকে বলে?' সোজা বাংলায় এর উত্তর হলো মুক্তভাবে কাজ করে আয়-রোজগার এর উপায় কে ফ্রিল্যান্সিং বলে। এটি এমন একটি পেশা যেটি নিজের দক্ষতা কে কাজে লাগিয়ে ইনকাম করার একটি অনন্য উপায়।

সহজ কথায় বলতে গেলে ফ্রিল্যান্সিং হলো ক্যারিয়ার গঠন ও আয়-রোজগার এর একটি স্বাধীন প্লাটফর্ম এর নাম। আপনি যদি চাকরি করেন তাহলে আপনাকে সপ্তাহে পাঁচ দিন অথবা ছয় দিন নিয়ম করে অফিসে যেতে হবে। সকাল ৯টা বা ১০টা থেকে বিকাল ৫ টা বা ৬টা পর্যন্ত কাজ করে যেতে হবে। কিন্তু ফ্রিল্যান্সিং এ এরকম ধরা বাঁধা কোন নিয়ম নেই! এটি এমন একটি পেশা যেখানে স্বাধীনভাবে কাজ করে টাকা উপার্জন করা যায়। '

ফ্রিল্যান্সিং একটি জনপ্রিয় অনলাইন ইনকাম সোর্স যেখানে একজন ফ্রিল্যান্সার তাদের নিজের ইচ্ছা, পছন্দ ও স্কিল অনুযায়ী কাজ করতে পারে। নিজের স্কিল ও পছন্দমত কাজ করার একটি পরিবেশ পেয়ে থাকে।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?

ঢাকা শহরে ব্যাঙের ছাতার মত যেভাবে কোচিং সেন্টার গড়ে উঠেছে ঠিক তেমনি অনলাইনে এখন ব্যাঙের ছাতার মত ফ্রিল্যান্সিং সেন্টার এর অভাব নেই। তাহলে এখন প্রশ্ন আসে 'ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?' এই প্রশ্নের সহজ ও সরল উত্তরে বলতে চাই আপনি শুরুতেই কোন কোচিং সেন্টার এ ভর্তি না হয়ে প্রথমে অনলাইন দুনিয়ায় ও সোসাল মিডিয়ায় কিছুদিন ঘুরতে থাকুন। এর পর নিজেই বুঝে যাবেন এবং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো? এর উত্তর আপনার কাছে পানির মত সহজ হয়ে যাবে। নিজেই বুঝতে পারবেন ফ্রিল্যান্সিং শেখার জন্য আপনাকে কি করতে হবে

ফ্রিল্যান্সিং-কিভাবে-শিখবো
ফ্রিল্যান্সিং ক্যারিয়ার এর শুরুতেই আপনি টাকা খরচ করলে যেই টাকা আপনার মোটেও কাজে আসবে না! আপনাকে আগে নির্ধারন করে নিতে হবে আপনি আসলে কোন সেক্টরে আগ্রহী? কোন স্কিল টি আপনার পছন্দের? সে অনুযায়ী আপনি স্কিল ডেভেলপ করার জন্য যদি প্রয়োজন মনে করেন তাহলে খরচ করুন বা ঐ স্কিল এর উপর ফ্রিল্যান্সিং কোর্স করুন।

আপনি যেই কাজটি করতে খুব ভালোবাসেন, যেই কাজের প্রতি আপনার দৃঢ় আত্ম-বিশ্বাস আছে ঠিক সেই কাজের উপর যদি স্কিল ডেভেলপ করতে পারেন তাহলে ফ্রিল্যান্সিং এ আপনি সফল হবেন বলে আশা করা যায়।

ফ্রিল্যান্সিং কোথায় শিখব?

ফ্রিল্যান্সিং শিখার জন্য আপনাকে ভেবে চিন্তে সিদ্ধান্ত নেয়া জরুরী। না হলে হিতে বিপরীত ছাড়া ভালো কিছু হবেনা। টাকায় টাকাও লস হবে! সময়ও নষ্ট হবে!! কিন্তু কাজের কাজ কিছুই হবেনা!!!

তাহলে ফ্রিল্যান্সিং কোথায় শিখব? ফ্রিল্যান্সিং শেখার জন্য প্রথমে তিনটি পদ্ধতি অনুসরণ করে আগাতে থাকুনঃ

  • অনলাইনে ফ্রিল্যান্সিং সংক্রান্ত ব্লগ ও আর্টিকেল পড়ুন।
  • জনপ্রিয় সোসাল মিডিয়া গুলোতে ফ্রিল্যান্সিং রিলেটেড পেইজ, গ্রুপ, কমিউনিটি তে এক্টিভ থাকুন।
  • ইউটিউবে ফ্রিল্যান্সিং রিলেটেড ভিডিও দেখুন ।

এভাবে আগালে একটা সময় বুঝতে পারবেন যে 'ফ্রিল্যান্সিং কোথায় শিখব?' কিংবা 'ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?' এই টাইপের প্রশ্ন গুলোর উত্তর আপনার জন্য অনেক সহজ হয়ে গেছে। নিজেই সিদ্ধান্ত নিতে পারবেন ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন? ফ্রিল্যান্সিং কোথায় শিখবেন?

ফ্রিল্যান্সিং শিখতে কতদিন লাগে?

এটা আসলে বলা কঠিন ফ্রিল্যান্সিং শিখতে কতদিন লাগে? কিন্তু যারা ফ্রিল্যান্সিং এ নতুন তাদের এটা একটা কমন প্রশ্ন।

ফ্রিল্যান্সিং শিখতে কত দিন লাগবে তা মূলত নির্ভর করবে আপনি কোন বিষয় নিয়ে স্কিল ডেভেলপ করতে চাচ্ছেন সেই বিষয় এর উপর। এর পাশাপাশি নির্ভর করবে আপনার ইচ্ছা-শক্তি, মনোবল ধৈর্যের উপর। আপনি কত দ্রুত সময়ে ফ্রিল্যান্সিং এর কৌশল আয়ত্ব করতে পারছেন তা নির্ভর করবে আপনার ফ্রিল্যান্সিং শিখতে কতদিন লাগে?। সুতরাং হতাশ না হয়ে আপনার স্কিল ডেভেলপমেন্ট এ জোর দিন বেশি বেশি।

ফ্রিল্যান্সিং করে কত টাকা আয় করা যায়?

আমাদের সবার মূল টার্গেট থেকে ইনকাম এর। কিন্তু তাই বলে শুরুতেই হাজার হাজার ডলার ইনকামের লোভে ও ফাঁদে না পড়াই উত্তম হবে। তাহলে এবার আসি ফ্রিল্যান্সিং করে কত টাকা আয় করা যায়? এর উত্তরে।

বর্তমানে ঘরে বসে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে হাজার হাজার ডলার ইনকাম করা সম্ভব। এতে অবাক হওয়ার মত কিছুই নেই।

সোসাল মিডিয়া গুলোতে গেলে দেখবেন বাংলাদেশী ফ্রিল্যান্সার ভাইয়া ও আপুরা তাদের ফ্রিল্যান্সিং ইনকামের স্ক্রিনশট শেয়ার করে। তাদের এই স্ক্রিনশট ও ডলার ইনকামের পেছনে কি পরিমাণ শ্রম ও ইচ্ছা-শক্তি কাজ করেছে তাও আপনাকে ভাবতে হবে। আবেগে গা ভাসালে চলবে না!

ফ্রিল্যান্সিং এ কি কি কাজ করা যায়?

অনলাইনে কাজের সুযোগ এর কোন অভাব নেই। এখানে আপনি একজন ফ্রিল্যান্সার হিসেবে অনেক ধরণের কাজ করতে পারবেন। তবে পরামর্শ থাকবে আপনি যে কোন একটা বিষয়েই খুব ভালভাবে পারদর্শী হোন, স্কিল ডেভেলপমেন্ট করুন।

তো এবার আসি 'ফ্রিল্যান্সিং এ কি কি কাজ করা যায়?' এখানে কাজের যেহেতু নির্দিষ্ট কোন পরিধি নেই তবুও আমি চেষ্টা করবো জনপ্রিয় কিছু ফ্রিল্যান্সিং কাজের একটি লিস্ট দেখাতে।

ফ্রিল্যান্সিং-এ-কি-কি-কাজ-করা-যায়

ফ্রিল্যান্সিং এ যে সকল কাজ করা যায় তার মধ্যে সেরা ও জনপ্রিয় কিছু কাজের তালিকাঃ

  • ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট
  • এসইও - সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
  • গ্রাফিক্স ডিজাইন
  • ডাটা এন্ট্রি
  • প্রোডাক্ট লিস্টিং
  • ভার্চুয়াল এসিস্টেন্ট
  • সোসাল মিডিয়া মার্কেটিং
  • কন্টেন্ট রাইটিং
  • ভিডিও এডিটিং
  • ওয়েব রিসার্চ
  • ফটোগ্রাফি
  • প্রোগ্রামিং এন্ড সফটওয়্যার ডেভেলপমেন্ট

উপরে আমি শুধু মাত্র কয়েকটি জনপ্রিয় ও সেরা ফ্রিল্যান্সিং কাজের কথা বলেছি। এগুলোর আবার অনেক গুলো সাব সেক্টর আছে। এগুলো ছাড়াও আরো অনেক কাজের অপরচুনিটি রয়েছে ফ্রিল্যান্সিং এ।

ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কিসের প্রয়োজন?

ফ্রিল্যান্সিং ও অনলাইন দুনিয়ায় আপনার স্কিল ই হচ্ছে আপনার মূল হাতিয়ার। এখানে কাজের জন্য আপনার তেমন আহামরি কিছুর প্রয়োজন হবেনা। অন্যান্য চাকরির মত এখানে কাজ করার জন্য কোন সার্টিফিকেট দরকার হবে না। এমনকি এখানে বয়সেরও কোন বাঁধা নেই। যে কোন বয়সের যে কেউই স্কিল অনুযায়ী ফ্রিল্যান্সিং করতে পারবে অনায়াসেই।

তাহলে 'ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কিসের প্রয়োজন?'

ফ্রিল্যান্সিং এ কাজ করার জন্য আপনার যা কিছু দরকার তার একটি তালিকা নিচে দেয়া হলো।

ফ্রিল্যান্সিং কাজ করার জন্য যা যা প্রয়োজনঃ

  • ফ্রিল্যান্সিং স্কিল।
  • মোটামুটি স্টান্ডার্ড মানের একটি ডেস্কটপ/ল্যাপ্টপ।
  • দ্রুত গতির ইন্টারনেট।
ফ্রিল্যান্সিং এ কাজের জন্য আপনাকে প্রচুর ধৈর্য ও মনোবল থাকা একান্ত জরুরী। আপনি যদি অল্পতেই ভেঙ্গে পড়েন বা হতাশ হয়ে যান তাহলে ফ্রিল্যান্সিং আপনার জন্য নয়!

যথাযথ গাইডলাইন মেনে আপনি যদি ফ্রিল্যান্সিং স্কিল ডেভেলপমেন্ট করতে পারেন তাহলে আপনাকে আর পেছন ফিরে তাকাতে হবেনা। আপনার স্কিল, ধৈর্য মনোবল এই তিনটি জিনিস ই হবে ফ্রিল্যান্সিং এ আপনার ক্যারিয়ার গঠনের মূল হাতিয়ার।

ফ্রিল্যান্সিং এর গুরুত্ব

ফ্রিল্যান্সিং এর গুরুত্ব অনেক। ইংরেজিতে একটা কথা আছে 'Money Is The Second Father!' তাঁর মানে আমি এটা বুঝাতে চাচ্ছি আপনার টাকা না থাকলে কি দশা হবে। টাকা না থাকলে কেউ আপনাকে গুরুত্ব দিবে না। ফ্রিল্যান্সিং এর মাধ্যমে অর্জিত অর্থের মাধ্যমে আপনি আপনার পরিবারে হাল ধরতে সক্ষম হবেন।

আপনি যদি একজন স্টুডেন্ট হয়ে থাকেন তাহলে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে নিজের পড়ালেখার খরচ নিজেই বহন করতে পারবেন। পড়ালেখার পাশাপাশি নিজের আর্থিক স্বচ্চলতা আনতে পারবেন।

আপনি যদি একজন চাকরিজীবীও হয়ে থাকেন তাহলে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে নিজের বাড়তি ইনকাম জেনারেট করতে পারবেন।

কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো?

কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো? ফ্রিল্যান্সিং শিখার জন্য আপনাকে অনেকে অনেক কিছুই সাজেস্ট করবে। কেউ বলবে ফ্রিল্যান্সিং কোর্স করতে; কেউ বলবে ফ্রিল্যান্সিং বই পড়তে। কিন্তু আপনাকে বুঝে শুনে আগাতে হবে।

অনলাইনে নিজের ক্যারিয়ার কে পাকাপোক্ত করার জন্য ফ্রিল্যান্সিং হলো অন্যতম হাতিয়ার। সঠিক গাইডলাইন ফলো করে আপনি যদি আগাতে পারেন তাহলে সফলতার সোনার হরিণ ধরতে পারবেন। এখানে ধৈর্যের কোন বিকল্প নেই।

ফ্রিল্যান্সিং শিখার জন্য আপনাকে অনবরত চেষ্টা চালিয়ে যেতে হবে। হতাশ হলে সামনে আগানো যাবেনা। যথাযথ গাইডলাইন অনুসরণ করে ফ্রিল্যান্সিং করুন আর সফল হোন।

ফ্রিল্যান্সিং শেখার বই

যদিও বা প্রবাদে আছে 'বই পড়ে কেউ দেউলিয়া হয়না!' তবুও আমি কিন্তু ফ্রিল্যান্সিং শেখার বই পড়ার বিপক্ষে। হ্যাঁ, জানার জন্য বই পড়তেই পারেন। কিন্তু একজন প্রফেশনাল ফ্রিল্যান্সার হতে হলে আপনাকে অনেক বিষয় হাতে কলমে জানতে ও শিখতে হবে।

ফ্রিল্যান্সিং শেখার জন্য শুধু বই পড়ে সফল হতে পারবেন না। আর তাই ফ্রিল্যান্সিং নিয়ে অনলাইন ও সোসাল মিডিয়াতে নিয়মিত এক্টিভ থাকুন। ব্লগ, আর্টিকেল পড়ুন। ফোরামে যুক্ত হয়ে জানার চেষ্টা অব্যাহত রাখুন।

বাজারে ফ্রিল্যান্সিং শেখার বই অনেক পাবেন। কিন্তু বইয়ের জ্ঞান আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ার জন্য যথেষ্ট নয়।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো pdf

আমি আগেও বলেছি এখনো বলছি আপনি ফ্রিল্যান্সিং শিখতে চাইলে শুধু মাত্র বই পড়ে শিখতে পারবেন না। তবুও যারা বই পড়তে ইচ্ছুক তাদের জন্য ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো pdf শেয়ার করলাম। ডাউনলোড করে নিয়ে পড়ুন ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো pdf

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো pdf Download

ফ্রিল্যান্সার নাসিম এর বই pdf

ফ্রিল্যান্সার নাসিম ফ্রিল্যান্সিং ও অন্যান্য বিষয় নিয়ে বই লিখেছেন । সেই বই গুলো আপনি কিনে নিতে পারেন। ফ্রিল্যান্সার নাসিম এর বই pdf আকারে পেতে হলে নিচের লিংক থেকে পেয়ে যাবেন।

ফ্রিল্যান্সার নাসিম এর বই pdf Download

ফ্রিল্যান্সিং এর জন্য ইংরেজি বই pdf

আমি ফ্রিল্যান্সিং এর জন্য ইংরেজি বই pdf বই পড়ার ব্যাপারে পক্ষপাতী। কেননা আপনি যদি ফ্রিল্যান্সিং এর জন্য ইংরেজি বই pdf পড়েন তাহলে আপনার ইংরেজি স্কিলও বাড়বে আবার ফ্রিল্যান্সিং নিয়ে ইন্টারন্যাশনালী অনেক বিষয় জানতে ও বুঝতে পারবেন। নিচের ডাউনলোড লিংক থেকে ফ্রিল্যান্সিং এর জন্য ইংরেজি বই pdf ডাউনলোড করে নিন।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো pdf, ফ্রিল্যান্সার নাসিম এর বই pdf, ফ্রিল্যান্সিং এর জন্য ইংরেজি বই pdf সব এক সাথে পাবেন এই লিংক এ... ফ্রিল্যান্সিং ই-বুক ডাউনলোড। ডাউনলোড করে পড়ুন আর কিছু জানার থাকলে কমেন্ট এ জানান।

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ

অনলাইনে সোসাল মিডিয়া তে অনেকেই প্রশ করে থাকে যে ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ কি কি?, ফ্রিল্যান্সিং এ কি কি কাজ পাওয়া যায়?। আগেই বলেছি ফ্রিল্যান্সিং দুনিয়ায় যেমন ধরা বাঁধা নিয়ম নেই ঠিক তেমনি নেই কাজের নির্দিষ্ট পরিধি। এখানে আপনি অনেক ধরণের কাজ পাবেন। আপনার স্কিল এর উপর নির্ভর করবে আপনি কি কি কাজ গুলো করবেন।

যদি ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ এর কথা বলতে হয় তাহলে বলি এখানে প্রোগ্রামিং থেকে শুরু করে ওয়েব ডিজাইন-ডেভেলপমেন্ট, এসইও, গ্রাফিক ডিজাইন, কনটেন্ট রাইটিং, ভিডিও এডিটিং সহ ডিজিটাল মার্কেটিং এর সকল কাজ পাবেন।

ফিল্যান্সিং নিয়ে আরো পড়ুনঃ ফ্রিল্যান্সিং মানে কি? ফ্রিল্যান্সিং বাংলাদেশ । ফ্রিল্যান্সিং সাইট ও একাউন্ট

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি?

এবার আসি 'ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি?' এর উত্তরে। এই প্রশ্ন টা অনেকের কাছ থেকেই শুনতে হয়। শুধু তাই না। অনেকেই জিজ্ঞেস করেন ফ্রিল্যান্সিং এর কোন কাজ গুলোতে ইনকাম বেশি? প্রশ্ন আসা টা অস্বাভাবিক কিছুনা।

ফ্রিল্যান্সিং-কোন-কাজের-চাহিদা-বেশি

ফ্রিল্যান্সিং এর কোন কাজ গুলোতে ইনকাম বেশি? কিংবা ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি? এর উত্তর পেতে সরাসরি চলে যান জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলোতে। সেখানে গেলেই হাতে কলমে উত্তর পাবেন এবং নিজেই বুঝতে পারবেন ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি? , ফ্রিল্যান্সিং এর কোন কাজ গুলোতে ইনকাম বেশি? কিন্তু সেটা কিভাবে? আমি জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস ফাইভার থেকে একটা উদাহরণ দিচ্ছি।

মনে করুন আপনি জানতে চাচ্ছেন ফাইভার ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এ বর্তমানে কোন কাজের চাহিদা বেশি? সেটা জানার জন্য একটা নির্দিষ্ট সার্ভিস এর নাম লিখে সার্চ করুন। যদি দেখেন যে ঐ সার্ভিস গুলোতে গিগ কম কিন্তু গিগ গুলোতে অর্ডার বেশি তাহলে বুঝে নিন এখানে এই সার্ভিস এর কাজের চাহিদা বর্তমানে খুব বেশি। গিগ কম কিন্তু গিগের অর্ডার বেশি। তার মানে আপনার প্রতিযোগীও কম হবে কিন্তু কাজ পাওয়ার সম্ভাবনা অনেক বেশি।

আশাকরি বুঝতে পেরেছেন ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি? আপনার উপযুক্ত স্কিল ডেভেলপমেন্ট, মনোবল, ধৈর্য আর বুদ্ধিমতার উপর নির্ভর করছে আপনার অনলাইন ক্যারিয়ার, আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার

ধন্যবাদ আপনাকে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো? এবং ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কিসের প্রয়োজন? আয়োজনে আমাদের সাথে থাকার জন্য। আশাকরি করি ভাল কিছু সাজেশন পেয়েছেন। আপনার কোন প্রশ্ন বা, পরামর্শ থাকলে আমাদের কে জানান কমেন্ট এর মাধ্যমে। ফ্রিল্যান্সিং নিয়ে আরো জানতে এবং অনলাইনে ইনকাম অনলাইনে ক্যারিয়ার এর ভিত্তি মজবুত করতে 'টেক বাংলা ইনফো' এর সাথেই থাকুন। ভাল থাকুন; নিরাপদে থাকুন। আপনার ফ্রিল্যান্সিংঅনলাইন ক্যারিয়ার সুন্দর ও সফলময় হোক; এই কামনায়...

Comments

Popular posts from this blog

১২ হাজার টাকার মধ্যে স্মার্টফোন । কম দামে ভালো ফোন ২০২২

বাংলাদেশের বাজারে 12 হাজার টাকার মধ্যে ভাল স্মার্টফোন খুঁজছেন? 12 হাজার টাকার মধ্যে 2022 সালে কেনার মত অসংখ্য ভাল স্মার্টফোন রয়েছে। 12 হাজার টাকার মধ্যে স্যামসাং, শাওমি, রেডমি, রিয়াল মি, সিম্পনি, ইনফিনিক্স, টেকনো, ওয়ালটন সহ জনপ্রিয় ও নামকরা সকল ব্রান্ডের স্মার্টফোন রয়েছে। প্রত্যেকটি জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি এক বা একাধিক মোবাইল ফোন দেশের বাজারে অফিশিয়ালি বিক্রি করছে ১০ হাজার থেকে ১২ হাজারের মধ্যে। ১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ সবাই চায় কম দামে ভালো স্মার্টফোন কিনতে। আমাদের সাধ্য অনুযায়ী আমরা সব সময় চাই অল্প বাজেটের মধ্যে ভাল মানের মোবাইল নিতে। কম বাজেটের স্মার্টফোন এ গেমিং করা যায়া এরকম পছন্দ সবার। আবার কেউ কেউ চান ১২ হাজার টাকার মধ্যে ভালো স্মার্টফোন যেটি দিয়ে ভালো মোবাইল-গেমিংও হবে আবার ব্যাটারি ব্যাকাপও হবে মনের মত। আপনার বাজেট অনুযায়ী ' ১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ ' সালে কিনতে টেক বাংলা ইনফো এর আজকের পোস্ট টি অনেক কাজে আসবে। ইউটিউবে সফলতা পেতে করণীয় (Success on YouTube) আমাদের দেশে বেশিরভাগ সাধারণ মানুষ কম বাজেটের মধ্যে ভাল মোবাইল ফোন কিনে থা

৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ | কম দামে ভালো ফোন

৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন আমরা যারা মধ্যবিত্ত আছি তাদের কে ফোন কেনার আগে অনেক কিছু ভাবতে হয়। যেমনঃ পছন্দের ফোনটির বাজেট যা আছে এই অনুপাতে ফোনের পারফরমেন্স কেমন হবে? ফোনটি টেকসই হবে তো? ফিচার গুলো কেমন হবে? ইত্যাদি এ সকল বিষয়। আমাদের আর্থিক অবস্থার উপর ভিত্তি করে বাজেট অনুযায়ী মোবাইল ফোন কিনে থাকি। ' টেক বাংলা ইনফো '-এর আজকের আয়োজনে থাকছে ' ৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ ' এবং ' কম দামে ভালো ফোন ' নিয়ে কথাবার্তা। তো চলুন কথা না বাড়িয়ে চলে যাই মূল আলোচনায়। ৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ আন্তর্জাতিক বাজারে অর্থনীতির মানদন্ডের সাথে অন্য সকল পণ্যের মত মোবাইল এর দামও ব্যতিক্রম নয়। অন্যান্য জিনিসপত্রের মত মোবাইলের দাম সম সময় এক থাকেনা। ৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ এর আজকের আয়োজনে আমরা এমন কিছু স্মার্টফোন এর দাম জেনে নিবো যেগুলো স্মার্টফোন কিনতে গেলে আমাদের নিজের পাশাপাশি পরিবার, বন্ধু-বান্ধব দের পরামর্শ দিতে কাজে আসবে। শুধু কম দামে ভালো ফোন নয়! এর পাশাপাশি স্মার্টফোন ৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ এর কনফিগারেশনও জানা

কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম । অভ্র ও বিজয় যুক্তবর্ণ

কেমন আছেন বন্ধুরা? আশাকরি সবাই ভাল ও নিরাপদে আছেন। আজকে আমরা ' টেক বাংলা ইনফো ' এর এই পোস্ট এর মাধ্যমে জানবো ' কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম ' এবং ' কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিঞ্জা টেকনিক '। ও হ্যাঁ! ভালো কথা!! আপনি যদি কম্পিউটারে বাংলা লেখার নিয়ম কিংবা ল্যাপটপে বাংলা লেখার নিয়ম জানতে চান তাহলে এই পোস্ট থেকে জেনে নিন কিভাবে কোন সফটওয়্যার ছাড়াই কম্পিউটারে বাংলা লিখা যায়? সফটওয়্যার ছাড়া কম্পিউটারে বাংলা লেখার নিয়ম । ২টি নিঞ্জা টেকনিক । কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম শুধু অফিসিয়াল কাজের ক্ষেত্রে নয়; বর্তমানে বাংলায় টাইপিং সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতেও অনেক জনপ্রিয়। কম্পিউটারে বাংলা টাইপ করার সময় আমরা অনেক সময় বিপাকে পড়ে যাই। বিশেষ করে বাংলা যুক্তবর্ণ যখন টাইপ করার দরকার হয় তখন। আজকের এই পোস্ট পড়ার মাধ্যমে আপনি কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম জানতে পারবেন। আজকে কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম নিয়ে কি কি কাভার করবো তার শিরোনাম গুলো জেনে নিই। কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম কম্পিউটারে বাংলা যু