Hit enter after type your search item

বাংলাদেশের জনপ্রিয় সেরা কিছু টেক ব্লগ | Top Bangla Tech Blog

/
/
/
75 Views

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় কিছু টেক ব্লগ সাইট

বর্তমান দুনিয়ায় ব্লগিং একটি সৃজনশীল অ জনপ্রিয় পেশার নাম। ব্লগিং ও আর্টিকেল লিখে অনেকেই ক্যারিয়ার গড়ছেন; আয় করছেন অনলাইন থেকেই; বাংলাদেশও পিছিয়ে নেই জনপ্রিয় এই পেশাতে। দেশের অনেক তরুণ বর্তমানে লেখালেখি ও ব্লগিং করে আয় করা‘কেই পেশা হিসেবে গ্রহন করছে। চলুন জেনে নিই বাংলাদেশের জনপ্রিয় কিছু ব্লগ সাইট সম্পর্কে যেগুল মুলত টেক রিলেটেড আর্টিকেল পাবলিশ করে থাকে।

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় কিছু টেক ব্লগ সাইট

ব্লগিং ও বাংলাদেশ

তথ্য-প্রযুক্তি ও ইন্টারনেট এর উন্নতির আরেক অবদান হলো ব্লগিং। এক সময় মানুষ কাগজে ছাপানো পেপার-পত্রিকা, ম্যাগাজিন এ মানুষ আর্টিকেল পড়তো। ধীরে ধীরে দ্রুত-গতির ইন্টারনেট ও মোবাইলসহ অন্যান্য ডিভাইসের প্রচলনের সাথে কাগুজে আর্টিকেল থেকে মানুষ প্রবেশ করলো ইন্টারনেট এর মাধ্যমে দ্রুত ও সহজলভ্য ব্লগফোরাম সহ স্যোসাল মিডিয়া’র দুনিয়ায়।

ইন্টারনেট দুনিয়ায় ব্লগিং এর মাধ্যমে লেখালেখি’র সুচনা ১৯৯৭/৯৮ সালে। তবে ব্লগিং এ বাংলাদেশের পদচারনা আমি যতদূর জানি আজ থেকে প্রায় ১২/১৪ বছর আগে অর্থাৎ ২০০৮/২০১০ সালের দিকে। তখন দেখতাম অনেক তরুন কে ব্লগার এ ফ্রি তে সাইট খুলে নিজের নামে ব্লগিং করতো অনেকেই। বাংলা আর্টিকেল এর তেমন একটা ছড়াছড়ি ছিলনা তখন। বাংলা লেখার জন্য অভ্র কিংবা ইউনিকোড তেমন জনপ্রিয় ছিলনা। জনপ্রিয় বললে আসলে ভুল হবে; তেমন সহজলভ্য ছিলনা। ফেসবুকে একটা বাংলা পোস্ট অর্থাৎ বাংলা ভাষায় টাইপ করা পোস্ট দেওয়াও একটা বিশাল ব্যাপার ছিল। অনেক ওয়েব সাইট খুঁজে বের করে নিতে হতো যেই সাইট গুলো তে বাংলিশ এ টাইপ করলে বাংলায় ইউনিকোড টেক্সট পাওয়া যেতো। সেখান থেকে কপি করে পোস্ট করতে হতো। যা হোক, সেই ইতিহাস এর দিকে আর না যাই।

বাংলাদেশের জনপ্রিয় ব্লগ সাইট

আমার জানামতে বর্তমানে বাংলাদেশে অনেক ব্লগ সাইট আছে যেখানে ব্লগার‘রা নিয়মিত লেখালেখি করে থাকেন। অনেকে আগে থেকেই সবার কাছে জনপ্রিয় ব্লগ সাইট এর নাম হলো সামহোয়ারইন ব্লগ [বাঁধ ভাঙার আওয়াজ । বাংলা ব্লগ]। বিভিন্ন সময়ে সরকার কর্তৃক সাইবার নিরাপত্তা আইনে ব্লক করা হয়েছিল এই জনপ্রিয় বাংলা ব্লগ টি। আমি যখন গুগলে সামহোয়ারইন ব্লগ লিখে সার্চ করলাম; নিচের ছবিটি আমি দেখলে বুঝতে পারবেন বিভিন্ন পত্র-পত্রিকায় সামহোয়ারইন ব্লগ টি বাংলাদেশ সরকার কর্তৃক বিভিন্ন ইস্যু নিয়ে বন্ধের নিউজ গুলো।

বাংলাদেশের জনপ্রিয় সেরা কিছু টেক ব্লগ | Top Bangla Tech Blog

কিন্তু যত যাই হোক, বলতে দ্বিধা নেই; এই ব্লগটি কে আমার কাছে সবচেয়ে ভালো এবং লেখক-পাঠক উপযোগী ব্লগ মনে হয়েছে। এই ব্লগ টির আদলে আরো অনেক ব্লগ দিনে দিনে জনপ্রিয় হতে থাকে তরুণ, ছাত্র ও যুব-সমাজ থেকে শুরু করে সকল বয়সের মানুষের কাছে।

বাংলাদেশের ব্লগ সমূহঃ ক্যাটাগরি লিস্ট আকারে

আমাদের দেশে অর্থাৎ বাংলাদেশের জনপ্রিয় ব্লগ সাইট গুলোর যদি একটা ক্যাটাগরি টাইপ লিস্ট করা যায় তাহলে কেমন হয়? তাহলে চলুন খুব সংক্ষেপে জেনে নিই বাংলাদেশে কি কি ধরনের বা, কি কি ক্যাটাগরি তে বাংলাদেশে জনপ্রিয় ব্লগ সাইট আছে।

  • সাধারণ বাংলা ব্লগ সাইট
  • শিক্ষা বিষয়ক ব্লগ
  • প্রযুক্তি বিষয়ক বাংলা ব্লগ সাইট
  • টেলি কমিউনিকেশন সংক্রান্ত বাংলা ব্লগ
  • ব্যাংকিং সংক্রান্ত বাংলা ব্লগ
  • স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট
  • রূপচর্চা বিষয়ক বাংলা ব্লগ
  • বাংলা ফোরাম সাইট

এর বাইরেও আপনি আরো অনেক ক্যাটাগরি পাবেন জনপ্রিয় ব্লগ সাইটের যদি গুগলে গিয়ে খুঁজেন।

বাংলাদেশের সেরা টেক ব্লগ | বাংলা টেক ব্লগ

এবার জেনে নিন বাংলাদেশের জনপ্রিয় ও সেরা কিছু ব্লগ সাইট যেই ব্লগ গুলো তে মূলত টেকনোলোজি সংক্রান্ত আর্টিকেল পাবলিশ হয়ে থাকে।

ইন্টারনেট দুনিয়ায় ব্লগিং রীতিমত একটি জনপ্রিয় সৃজনশীল পেশা‘র নাম। অন্যান্য পেশার মতই পৃথিবীর প্রায় অনেক গুলো দেশইে ব্লগিং আজ জনপ্রিয় পেশা হয়ে উঠেছে।

টেক বাংলা ইনফোঃ সেরা বাংলা টেক ব্লগ সাইট

প্রযুক্তির আলোয় মেতে উঠুন বাংলায়… এই স্লোগান এর মাধ্যমে পথচলা শুরু হয় বাংলাদেশের জনপ্রিয় টেক ব্লগ ‘টেক বাংলা ইনফো‘ – এর। প্রযুক্তির সাথে থাকতে এবং অনলাইন দুনিয়ার সকল আপডেট পেতে সাথেই থাকুন। এখানে পড়ার পাশাপাশি আপনি নিজের স্কিল অনুযায়ী আর্টিকেল লিখতে পারবেন। বিস্তারিত জানতে যোগাযোগ করুনঃ টেক বাংলা ইনফো; যোগাযোগ

শিক্ষা-মূলক সেরা বাংলা ব্লগ সাইট

যদি সেরা শিক্ষা-মূলক বাংলা ব্লগ সাইট এর লিস্ট করতে যাই তাহলে Robi 10 Minutes School কে লিস্ট এ এক নাম্বারে না রেখে উপায় নেই। বর্তমান সময়ে মোবাইল এপ্স এ ব্লগটি স্কুল,কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের মধ্যে খুবই জনপ্রিয়। এর প্রতিষ্ঠাতা হলেন বাংলাদেশী শিক্ষা উদ্যোক্তা এবং ইন্টারনেট ব্যক্তিত্ব; আইমান সাদিক ।

নিচের লিস্ট থেকে আরো কিছু জনপ্রিয় বাংলা শিক্ষা-মূলক ব্লগ সাইট এর নাম জেনে নিই।

উপরে উল্লেখিত শিক্ষা-মূলক বাংলা ব্লগ সাইট গুলো আপনার জীবনে পরিবর্তন আনতে পারে। ব্লগিং এর মাধ্যমে আয় এবং লেখালেখি করে অনলাইনে আয় রোজগার এর জন্য বেশি বেশি ব্লগ পড়ুন এবং স্কিল বাড়ান।

বাংলাদেশের জনপ্রিয় সেরা কিছু টেক ব্লগ | Top Bangla Tech Blog

কিছু সেরা বাংলাদেশী জনপ্রিয় ব্লগ সাইট এর লিস্টঃ

আরো কিছু বাংলা ব্লগের লিস্টঃ

আরো কিছু ব্লগের লিংক শেয়ার করলাম যা আপনার কাজে আসতে পারে।

আপনার ব্লগের নাম কি উপরের লিস্ট এ আছে? না থাকলে কমেন্ট করে জানান। আমরা আপনার ব্লগের নামটি ও ব্লগের লিংকটি এখানে পাবলিশ করবো।

ধন্যবাদ আপনাকে বাংলাদেশের জনপ্রিয় সেরা কিছু টেক ব্লগ নিয়ে টেক বাংলা ইনফো এর গুরুত্বপূর্ণ পোস্ট টি পড়ার জন্য। আপনার যদি কোন মন্তব্য বা, পরামর্শ থাকে তাহলে আমাদের জানাতে পারেন।

1 Comments

  1. গুগল সার্চ থেকে আসলাম, এটা আমার নিজের হাতের লিখা ব্লগ পোস্ট ও নিজের হাতে করা লোগো, যাই হোক ভালো লাগলো। ধন্যবাদ ব্লগ এর বর্তমান মালিক কে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar