Skip to main content

২০২২ সালে বাংলাদেশের জনপ্রিয় সেরা কিছু বাংলা টেকনোলজি ব্লগ

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় কিছু টেক ব্লগ সাইট

বর্তমান দুনিয়ায় ব্লগিং একটি সৃজনশীল অ জনপ্রিয় পেশার নাম। ব্লগিং ও আর্টিকেল লিখে অনেকেই ক্যারিয়ার গড়ছেন; আয় করছেন অনলাইন থেকেই; বাংলাদেশও পিছিয়ে নেই জনপ্রিয় এই পেশাতে। দেশের অনেক তরুণ বর্তমানে লেখালেখি ও ব্লগিং করে আয় করা'কেই পেশা হিসেবে গ্রহন করছে। চলুন জেনে নিই বাংলাদেশের জনপ্রিয় কিছু ব্লগ সাইট সম্পর্কে যেগুল মুলত টেক রিলেটেড আর্টিকেল পাবলিশ করে থাকে।

বাংলাদেশের-জনপ্রিয়-টেক-ব্লগ-সাইট-all-bangla-tech-blog-site-list

ব্লগিং ও বাংলাদেশ

তথ্য-প্রযুক্তি ও ইন্টারনেট এর উন্নতির আরেক অবদান হলো ব্লগিং। এক সময় মানুষ কাগজে ছাপানো পেপার-পত্রিকা, ম্যাগাজিন এ মানুষ আর্টিকেল পড়তো। ধীরে ধীরে দ্রুত-গতির ইন্টারনেট ও মোবাইলসহ অন্যান্য ডিভাইসের প্রচলনের সাথে কাগুজে আর্টিকেল থেকে মানুষ প্রবেশ করলো ইন্টারনেট এর মাধ্যমে দ্রুত ও সহজলভ্য ব্লগ, ফোরাম সহ স্যোসাল মিডিয়া'র দুনিয়ায়।

ইন্টারনেট দুনিয়ায় ব্লগিং এর মাধ্যমে লেখালেখি'র সুচনা ১৯৯৭/৯৮ সালে। তবে ব্লগিং এ বাংলাদেশের পদচারনা আমি যতদূর জানি আজ থেকে প্রায় ১২/১৪ বছর আগে অর্থাৎ ২০০৮/২০১০ সালের দিকে। তখন দেখতাম অনেক তরুন কে ব্লগার এ ফ্রি তে সাইট খুলে নিজের নামে ব্লগিং করতো অনেকেই। বাংলা আর্টিকেল এর তেমন একটা ছড়াছড়ি ছিলনা তখন। বাংলা লেখার জন্য অভ্র কিংবা ইউনিকোড তেমন জনপ্রিয় ছিলনা। জনপ্রিয় বললে আসলে ভুল হবে; তেমন সহজলভ্য ছিলনা। ফেসবুকে একটা বাংলা পোস্ট অর্থাৎ বাংলা ভাষায় টাইপ করা পোস্ট দেওয়াও একটা বিশাল ব্যাপার ছিল। অনেক ওয়েব সাইট খুঁজে বের করে নিতে হতো যেই সাইট গুলো তে বাংলিশ এ টাইপ করলে বাংলায় ইউনিকোড টেক্সট পাওয়া যেতো। সেখান থেকে কপি করে পোস্ট করতে হতো। যা হোক, সেই ইতিহাস এর দিকে আর না যাই।

বাংলাদেশের জনপ্রিয় ব্লগ সাইট

আমার জানামতে বর্তমানে বাংলাদেশে অনেক ব্লগ সাইট আছে যেখানে ব্লগার'রা নিয়মিত লেখালেখি করে থাকেন। অনেকে আগে থেকেই সবার কাছে জনপ্রিয় ব্লগ সাইট এর নাম হলো সামহোয়ারইন ব্লগ [বাঁধ ভাঙার আওয়াজ । বাংলা ব্লগ]। বিভিন্ন সময়ে সরকার কর্তৃক সাইবার নিরাপত্তা আইনে ব্লক করা হয়েছিল এই জনপ্রিয় বাংলা ব্লগ টি। আমি যখন গুগলে সামহোয়ারইন ব্লগ লিখে সার্চ করলাম; নিচের ছবিটি আমি দেখলে বুঝতে পারবেন বিভিন্ন পত্র-পত্রিকায় সামহোয়ারইন ব্লগ টি বাংলাদেশ সরকার কর্তৃক বিভিন্ন ইস্যু নিয়ে বন্ধের নিউজ গুলো।

সামহোয়ারইন-ব্লগ-বন্ধ-tech-bangla-info

কিন্তু যত যাই হোক, বলতে দ্বিধা নেই; এই ব্লগটি কে আমার কাছে সবচেয়ে ভালো এবং লেখক-পাঠক উপযোগী ব্লগ মনে হয়েছে। এই ব্লগ টির আদলে আরো অনেক ব্লগ দিনে দিনে জনপ্রিয় হতে থাকে তরুণ, ছাত্র ও যুব-সমাজ থেকে শুরু করে সকল বয়সের মানুষের কাছে।

বাংলাদেশের ব্লগ সমূহঃ ক্যাটাগরি লিস্ট আকারে

আমাদের দেশে অর্থাৎ বাংলাদেশের জনপ্রিয় ব্লগ সাইট গুলোর যদি একটা ক্যাটাগরি টাইপ লিস্ট করা যায় তাহলে কেমন হয়? তাহলে চলুন খুব সংক্ষেপে জেনে নিই বাংলাদেশে কি কি ধরনের বা, কি কি ক্যাটাগরি তে বাংলাদেশে জনপ্রিয় ব্লগ সাইট আছে।

  • সাধারণ বাংলা ব্লগ সাইট
  • শিক্ষা বিষয়ক ব্লগ
  • প্রযুক্তি বিষয়ক বাংলা ব্লগ সাইট
  • টেলি কমিউনিকেশন সংক্রান্ত বাংলা ব্লগ
  • ব্যাংকিং সংক্রান্ত বাংলা ব্লগ
  • স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট
  • রূপচর্চা বিষয়ক বাংলা ব্লগ
  • বাংলা ফোরাম সাইট

এর বাইরেও আপনি আরো অনেক ক্যাটাগরি পাবেন জনপ্রিয় ব্লগ সাইটের যদি গুগলে গিয়ে খুঁজেন।

বাংলাদেশের জনপ্রিয় সেরা কিছু টেক ব্লগ | Top Bangla Tech Blog নিয়ে একটি ইউটিউব ভিডিও দেখে নিনঃ

বাংলাদেশের সেরা টেক ব্লগ | বাংলা টেক ব্লগ

এবার জেনে নিন বাংলাদেশের জনপ্রিয় ও সেরা কিছু ব্লগ সাইট যেই ব্লগ গুলো তে মূলত টেকনোলোজি সংক্রান্ত আর্টিকেল পাবলিশ হয়ে থাকে।

ইন্টারনেট দুনিয়ায় ব্লগিং রীতিমত একটি জনপ্রিয় সৃজনশীল পেশা'র নাম। অন্যান্য পেশার মতই পৃথিবীর প্রায় অনেক গুলো দেশইে ব্লগিং আজ জনপ্রিয় পেশা হয়ে উঠেছে।

টেক বাংলা ইনফোঃ সেরা বাংলা টেক ব্লগ সাইট

প্রযুক্তির আলোয় মেতে উঠুন বাংলায়... এই স্লোগান এর মাধ্যমে পথচলা শুরু হয় বাংলাদেশের জনপ্রিয় টেক ব্লগ 'টেক বাংলা ইনফো' - এর। প্রযুক্তির সাথে থাকতে এবং অনলাইন দুনিয়ার সকল আপডেট পেতে সাথেই থাকুন। এখানে পড়ার পাশাপাশি আপনি নিজের স্কিল অনুযায়ী আর্টিকেল লিখতে পারবেন। বিস্তারিত জানতে যোগাযোগ করুনঃ টেক বাংলা ইনফো; যোগাযোগ

শিক্ষা-মূলক সেরা বাংলা ব্লগ সাইট

যদি সেরা শিক্ষা-মূলক বাংলা ব্লগ সাইট এর লিস্ট করতে যাই তাহলে Robi 10 Minutes School কে লিস্ট এ এক নাম্বারে না রেখে উপায় নেই। বর্তমান সময়ে মোবাইল এপ্স এ ব্লগটি স্কুল,কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের মধ্যে খুবই জনপ্রিয়। এর প্রতিষ্ঠাতা হলেন বাংলাদেশী শিক্ষা উদ্যোক্তা এবং ইন্টারনেট ব্যক্তিত্ব; আইমান সাদিক

নিচের লিস্ট থেকে আরো কিছু জনপ্রিয় বাংলা শিক্ষা-মূলক ব্লগ সাইট এর নাম জেনে নিই।

উপরে উল্লেখিত শিক্ষা-মূলক বাংলা ব্লগ সাইট গুলো আপনার জীবনে পরিবর্তন আনতে পারে। ব্লগিং এর মাধ্যমে আয় এবং লেখালেখি করে অনলাইনে আয় রোজগার এর জন্য বেশি বেশি ব্লগ পড়ুন এবং স্কিল বাড়ান।

বাংলাদেশের-জনপ্রিয়-টেক-ব্লগ-সাইট-all-bangla-tech-blog-site-list-in-bd

কিছু সেরা বাংলাদেশী জনপ্রিয় ব্লগ সাইট এর লিস্টঃ

আরো কিছু বাংলা ব্লগের লিস্টঃ

আরো কিছু ব্লগের লিংক শেয়ার করলাম যা আপনার কাজে আসতে পারে।

আপনার ব্লগের নাম কি উপরের লিস্ট এ আছে? না থাকলে কমেন্ট করে জানান। আমরা আপনার ব্লগের নামটি ও ব্লগের লিংকটি এখানে পাবলিশ করবো।

আপনার অনলাইনে আয় করার উপায় কে আরো একধাপ এগিয়ে নিতে বেশি বেশি ব্লগ পড়ুন এবং নিজের স্কিল বাড়ান। অনলাইন দুনিয়ায় স্কিল এর বিকল্প কিছুই নেই।

ধন্যবাদ আপনাকে বাংলাদেশের জনপ্রিয় সেরা কিছু টেক ব্লগ নিয়ে টেক বাংলা ইনফো এর গুরুত্বপূর্ণ পোস্ট টি পড়ার জন্য। আপনার যদি কোন মন্তব্য বা, পরামর্শ থাকে তাহলে আমাদের জানাতে পারেন।

Comments

  1. https://projuktibuzz.com এই সাইট টিও এখানে যুক্ত করা উচিৎ

    ReplyDelete
  2. খুবি ভালো একটি পোস্ট লিখেছেন। আপনার কাছ থেকে আরও লেখা চাই। আপনি আমার https://digitaltuch.com/ সাইটটি আপনার লিস্টে জায়গা পাওয়ার উপযুক্ত হলে এড করবেন বলে মনে করি।
    এই ব্লগে আমি বাংলায় ব্লগিং ও ব্লগ তৈরি, টেলিকম অফার, অন লাইন থেকে টাকা ইনকাম সম্পর্কে নিয়মিত আপডেট দিয়ে থাকি।

    ReplyDelete
  3. অনেক সুন্দর পোস্ট করছেন tipsbanglablog

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

১২ হাজার টাকার মধ্যে স্মার্টফোন । কম দামে ভালো ফোন ২০২২

বাংলাদেশের বাজারে 12 হাজার টাকার মধ্যে ভাল স্মার্টফোন খুঁজছেন? 12 হাজার টাকার মধ্যে 2022 সালে কেনার মত অসংখ্য ভাল স্মার্টফোন রয়েছে। 12 হাজার টাকার মধ্যে স্যামসাং, শাওমি, রেডমি, রিয়াল মি, সিম্পনি, ইনফিনিক্স, টেকনো, ওয়ালটন সহ জনপ্রিয় ও নামকরা সকল ব্রান্ডের স্মার্টফোন রয়েছে। প্রত্যেকটি জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি এক বা একাধিক মোবাইল ফোন দেশের বাজারে অফিশিয়ালি বিক্রি করছে ১০ হাজার থেকে ১২ হাজারের মধ্যে। ১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ সবাই চায় কম দামে ভালো স্মার্টফোন কিনতে। আমাদের সাধ্য অনুযায়ী আমরা সব সময় চাই অল্প বাজেটের মধ্যে ভাল মানের মোবাইল নিতে। কম বাজেটের স্মার্টফোন এ গেমিং করা যায়া এরকম পছন্দ সবার। আবার কেউ কেউ চান ১২ হাজার টাকার মধ্যে ভালো স্মার্টফোন যেটি দিয়ে ভালো মোবাইল-গেমিংও হবে আবার ব্যাটারি ব্যাকাপও হবে মনের মত। আপনার বাজেট অনুযায়ী ' ১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ ' সালে কিনতে টেক বাংলা ইনফো এর আজকের পোস্ট টি অনেক কাজে আসবে। ইউটিউবে সফলতা পেতে করণীয় (Success on YouTube) আমাদের দেশে বেশিরভাগ সাধারণ মানুষ কম বাজেটের মধ্যে ভাল মোবাইল ফোন কিনে থা

৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ | কম দামে ভালো ফোন

৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন আমরা যারা মধ্যবিত্ত আছি তাদের কে ফোন কেনার আগে অনেক কিছু ভাবতে হয়। যেমনঃ পছন্দের ফোনটির বাজেট যা আছে এই অনুপাতে ফোনের পারফরমেন্স কেমন হবে? ফোনটি টেকসই হবে তো? ফিচার গুলো কেমন হবে? ইত্যাদি এ সকল বিষয়। আমাদের আর্থিক অবস্থার উপর ভিত্তি করে বাজেট অনুযায়ী মোবাইল ফোন কিনে থাকি। ' টেক বাংলা ইনফো '-এর আজকের আয়োজনে থাকছে ' ৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ ' এবং ' কম দামে ভালো ফোন ' নিয়ে কথাবার্তা। তো চলুন কথা না বাড়িয়ে চলে যাই মূল আলোচনায়। ৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ আন্তর্জাতিক বাজারে অর্থনীতির মানদন্ডের সাথে অন্য সকল পণ্যের মত মোবাইল এর দামও ব্যতিক্রম নয়। অন্যান্য জিনিসপত্রের মত মোবাইলের দাম সম সময় এক থাকেনা। ৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ এর আজকের আয়োজনে আমরা এমন কিছু স্মার্টফোন এর দাম জেনে নিবো যেগুলো স্মার্টফোন কিনতে গেলে আমাদের নিজের পাশাপাশি পরিবার, বন্ধু-বান্ধব দের পরামর্শ দিতে কাজে আসবে। শুধু কম দামে ভালো ফোন নয়! এর পাশাপাশি স্মার্টফোন ৮ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ এর কনফিগারেশনও জানা

কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম । অভ্র ও বিজয় যুক্তবর্ণ

কেমন আছেন বন্ধুরা? আশাকরি সবাই ভাল ও নিরাপদে আছেন। আজকে আমরা ' টেক বাংলা ইনফো ' এর এই পোস্ট এর মাধ্যমে জানবো ' কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম ' এবং ' কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিঞ্জা টেকনিক '। ও হ্যাঁ! ভালো কথা!! আপনি যদি কম্পিউটারে বাংলা লেখার নিয়ম কিংবা ল্যাপটপে বাংলা লেখার নিয়ম জানতে চান তাহলে এই পোস্ট থেকে জেনে নিন কিভাবে কোন সফটওয়্যার ছাড়াই কম্পিউটারে বাংলা লিখা যায়? সফটওয়্যার ছাড়া কম্পিউটারে বাংলা লেখার নিয়ম । ২টি নিঞ্জা টেকনিক । কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম শুধু অফিসিয়াল কাজের ক্ষেত্রে নয়; বর্তমানে বাংলায় টাইপিং সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতেও অনেক জনপ্রিয়। কম্পিউটারে বাংলা টাইপ করার সময় আমরা অনেক সময় বিপাকে পড়ে যাই। বিশেষ করে বাংলা যুক্তবর্ণ যখন টাইপ করার দরকার হয় তখন। আজকের এই পোস্ট পড়ার মাধ্যমে আপনি কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম জানতে পারবেন। আজকে কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম নিয়ে কি কি কাভার করবো তার শিরোনাম গুলো জেনে নিই। কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম কম্পিউটারে বাংলা যু